| |
               

মূল পাতা আন্তর্জাতিক উপমহাদেশ সরকার ভয় দেখিয়ে পিটিআই ভাঙার চেষ্টা করছে : ইমরান খান


সরকার ভয় দেখিয়ে পিটিআই ভাঙার চেষ্টা করছে : ইমরান খান


আন্তর্জাতিক ডেস্ক     16 July, 2023     07:56 AM    


পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, ‘পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) নিষিদ্ধ হলে নতুন রাজনৈতিক দল গঠন করে আসন্ন জাতীয় নির্বাচনে অংশগ্রহণ করবো। আর নির্বাচনে জনগণের সমর্থনে আমার দল জয়লাভ করবে।  জাতীয় রাজনীতিকে মৌলিক পরিবর্তন ঘটলেও, আমার সমর্থকরা অপরিবর্তিত রয়েছে বলে মনে করি। যদি জোট সরকার আমাকে অযোগ্য ঘোষণা করে, জেলে ঢোকায়; তারপরও আমার নতুন দল জয়ী হবে। সরকার ভয় দেখিয়ে আমার দল ভাঙার চেষ্টা করছে। তবে জনগণের সমর্থন থাকলে শক্তি প্রয়োগ করেও একটি রাজনৈতিক দলকে থামানো যাবে না। যদি সরকার দলের প্রার্থীদের নির্বাচনে প্রার্থিতা করতে বাধা দেয়, তাহলে সাধারণ নির্বাচন সম্পূর্ণভাবে প্রত্যাখ্যাত হবে। আর এ ধরনের পদক্ষেপ নির্বাচনকে ব্যর্থ করবে এবং পরবর্তীতে দেশে আরো অস্থিতিশীলতা সৃষ্টি হবে।

জাপানভিত্তি ইংরেজি সংবাদমাধ্যশ নিক্কেই এশিয়াকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন। গত ৯ মে ইসলামাবাদ হাইকোর্টের ভেতর থেকে ইমরান খানকে গ্রেপ্তার করে আধাসামরিক বাহিনী রেঞ্জার্স। এরপর থেকেই মূলত পিটিআইকে নিষিদ্ধ করা নিয়ে পাকিস্তানে আলোচনা চলছে। বিভিন্ন রাজনৈতিক দলগুলো ইমরান খানের দলকে নিষিদ্ধ করার দাবি করেছে। শেহবাজ শরীফের নেতৃত্বাধীন জোট সরকার এসব দাবির ওপর ভিত্তি করে পিটিআইকে রাজনীতি থেকে সরিয়ে দিতে উঠেপড়ে লাগে।

পাকিস্তানে রাজনৈতিক অস্থিরতা চলছে দাবি করে স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহ বলেন, এটি সমাধানের অন্যতম পথ- পিটিআইকে নিষিদ্ধ করা। এরপর পাকিস্তানের প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফ জানান, পিটিআইকে নিষিদ্ধের বিষয়টি বিবেচনা করা হচ্ছে। পিটিআইকে নিষিদ্ধের উদ্যোগ নেওয়া হলে বাধা দেয়া হবে না বলে জানিয়েছেন পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) চেয়ারম্যান ও বর্তমান পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো।